মন ও মৌসুমী -“বই_প্রকাশ”

1
1082

আমরা, “মন ও মৌসুমী” র তরফ থেকে পরিকল্পনা করেছি , খুব শীঘ্র একটি বাংলা বই প্রকাশ করার ।যেখানে আপনাদেরই সব মৌলিক ও সম্পূর্ণ অপ্রকাশিত লেখায় (যেই লেখা কোথাও কখনও প্রকাশিত হয় নি) বইটি সেজে উঠবে।
বইটি প্রকাশিত হবে ২০১৯ এ শেষ বা ২০২০ একদম শুরুর দিকে ।

প্রথমেই জানিয়ে রাখি এই বই-এ বিশেষ কিছু বিভাগ থাকছে। থাকছে বিশেষ ও নামী লেখকের লেখা সাথে থাকবে নতুন লেখক/লেখিকা/কবি/সাহিত্যিকের লেখা।আমাদের এই বই একটি প্রয়াস।যে কোনও লেখক যেকোন বিভাগ ও বিষয়ের ওপর লেখা পাঠাতে পারেন।বিভাগ ও বিষয়গুলি হলো বড়গল্প, ছোটগল্প, কবিতা, খেলাধূলা, বিনোদন, সাক্ষাৎকার ,প্রবন্ধ, রম্যরচনা,ভ্রমণ, কোনো বিশেষ ব্যক্তির(সর্বজন বিদিত হতে হবে) স্মৃতিচারণা ইত্যাদি। যদি মনোগ্রাহী হয় তবে নির্বাচিত করা হবে।

গুরুত্বপূর্ণ তথ্য হল, আপনি লেখা পাঠালেই যে তা বইটিতে নির্বাচিত হবে তা কিন্তু নয়। এমনও হতে পারে আপনি একাধিক লেখা পাঠালেন অথচ একটিও গৃহীত হল না, আবার কোনও লেখক মাত্র একটিই লেখা পাঠালেন তার লেখাটি নির্বাচিত হয়ে গেলো। লেখার গুণগত মাণের ওপর লেখা নির্বাচিত করা হবে। এক্ষেত্রে নির্বাচক মণ্ডলীর সিদ্ধান্তই চূড়ান্ত। নির্বাচিত লেখার থেকে বই প্রকাশের পর অনির্বাচিত লেখাগুলো বইএর বাইরে(তার মধ্যে থেকেও বাছাই করা লেখা) আমাদের ওয়েবসাইট এ প্রকাশিত করা হবে (যে সমস্ত লেখা আপনারা পাঠাবেন , তার মধ্যে যে লেখা গুলি নির্বাচিত হবে না , সে গুলি সরাসরি স্থান পাবে আমাদের ওয়েবসাইট এ। সমস্ত লেখক এর থেকে বারংবার মেইল এ অনুমতি নেওয়া একটি দীর্ঘ সময় এর ব্যাপার হেতু , এখানে , এই শর্তাবলীতে , এ কথা স্পষ্টভাবে উল্লেখ করে
দেওয়া হলো) । অনুগ্রহ করে এই মেলে (monomousumi@gmail.com ) লেখা পাঠাবেন মেল বডিতে শীর্ষক বা বিষয় থাকবে “মন_ও_মৌসুমী_বই_প্রকাশ “।

লেখা পাঠানোর আগে বানান, ব্যাকরণ, ভাষা ভালো করে দেখে পাঠানোর অনুরোধ জানানো হলো। লেখা word document এ ওয়েবপেজ সাপোর্ট করে সেই ফন্টে লিখে পাঠান। লেখার গঠনগত ত্রুটি , বানান ভুল, ফন্টের সমস্যা, ফরম্যাটিং-এর সমস্যা থাকলে সেই লেখা বাতিল করা হবে। তাই সবকিছু দেখে লেখা পাঠাবেন।

লেখা জমা দেওয়ার নিয়ম:

১)বিষয়ে লিখবেন “মন_ও_মৌসুমী_বই_প্রকাশ” । শ্রেণী অবশ্যই লিখে দেবেন (গল্প/কবিতা/সামাজিক/ভৌতিক/পারিবারিক/রহস্য…)।
২) কোন হিংসাত্মক ,ধর্মবিরুদ্ধ, রাজনৈতিক লেখা পাঠাবেন না ।
৩) লেখা পাঠাবেন monomousumi@gmail.com এ ।
৪) লেখা পাঠানোর সময় বিষয় ও বিভাগ উল্লেখ করবেন
৪) পিডিএফ নয় ওয়ার্ড ফাইলে বা মেলবডিতে লেখা পাঠাবেন (প্রচ্ছদ পাঠাতে পারেন, জেপিজি ফরম্যাটে)
৫) শব্দসংখ্যা বিভাগ অনুসারেঃ যে বিভাগগুলো রয়েছে-
-বড়গল্প(২০০০-২৫০০ মধ্যে)
-ছোটগল্প (১২০০ শব্দের মধ্যে)
-অনুগল্প (৩০০-৫০০ শব্দের মধ্যে)
-রম্যরচনা(৯০০ শব্দের মধ্যে)
-প্রবন্ধ (১২০০ শব্দের মধ্যে)
-ভ্রমণ(২০০০ শব্দের মধ্যে)
-কবিতা (২৫০শব্দের মধ্যে)(ন্যূনতম ১০০ শব্দ হতে হবে।)
-অনুবাদ সাহিত্য (২০০০ শব্দসংখ্যার মধ্যে)

গুরুত্বপূর্ণ দিনঃ লেখা পাঠানোর শেষ তারিখঃ ১৫ই নভেম্বর ।

বইটি প্রকাশিত হবে ২০১৯ এ শেষ বা ২০২০ একদম শুরুর দিকে ।

দেরী না করে আপনার সম্পূর্ণ অপ্রকাশিত (ফেসবুকেও প্রকাশিত হলে চলবে) বা যেই লেখাটি অনেকদিন ধরে লিখে উঠতে পারেন নি, সেরকম লেখা পাঠিয়ে দিন আমাদের কাছে আর পৌঁছে যান লক্ষাধিক পাঠকের কাছে। আগাম শুভেচ্ছা সকল লেখকদের।

বিঃ দ্রঃ (লেখা পাঠানোর আগে নিচের লেখাটি অবশ্যই পড়ুন)

“মন মৌসুমী,” একটি ব্র‍্যান্ড,একটি প্লাটফর্ম, যারা অনলাইন এবং প্রিন্ট মিডিয়ায় কাজ করছে, নতুন লেখকদের একটি মাধ্যম, একটি প্লাটফর্ম দেওয়ার জন্য ।যারা বই প্রকাশ করতে অক্ষম বা যারা ভালো লিখেও নিজেদের লেখা সেভাবে প্রচার করতে পারছে না, তাদের জন্য এই কাজ হবে “মন_ও_মৌসুমী”র নতুন বই প্রকাশের মাধ্যমে ।
এটা কে ভবিষ্যতে আরো এগিয়ে নিয়ে যেতে সকল লেখক- কবি তাদের লেখা কন্ট্রিবিউট করবেন সেটাই আমরা আশা করছি।

দ্বিতীয়ত, বিখ্যাত মানে যাদের নামে বই বিক্রি হবে, তাদের ছাড়া কাউকেই সৌজন্য সংখ্যা এই মুহূর্তে দেওয়া সম্ভব নয়।আমরা কোনো লেখক-লেখিকা-কবি কাউকে সৌজন্য হিসাবে বই দেব না। উপরন্তু আশা করবো,প্রত্যেক সিলেক্টেড লেখক অন্তত একটি কপি প্রিবুক করবেন (পরবর্তীকালে আরো বই যাতে প্রকাশ করা যায়, সেজন্য মার্কেটিং টিম এর এটি একটি সিদ্ধান্ত )।
আসলে বইটির মান বজায় রাখতে এটুকু আমাদের করতেই হচ্ছে।লেখার মান উচ্চ না হলে অবশ্য কোনো ভাবেই তা প্রকাশ যোগ্য নয়।
আমরা কাউকে জোর করছি না লেখা দিতে এবং আশা করবো যে বা যিনি লেখা পাঠাচ্ছেন তিনি লিংক এ দেওয়া সমস্ত শর্ত দেখে লেখা পাঠাবেন , যাতে পরবর্তীকালে কোনো রকম ভুল বোঝাবুঝির সম্মুখীন হতে না হয় কাউকেই

ধন্যবাদান্তে ,
“মন_ও_মৌসুমী”

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here