ভারত মাতা

0
1439

সত্তর বছর আগে  ১৫ আগস্ট মধ্যরাতে প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ব্রিটিশ সাম্রাজ্য থেকে ভারতের স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।  নেহেরু এটিকেএমন একটি মুহুর্ত বলেছিলেন যা ইতিহাসে খুব কমই আসে, যখন আমরা পুরানো থেকে নতুনের দিকে চলে যাই, যখন কোনও বয়স শেষ হয় এবং যখন কোনও জাতির আত্মা দীর্ঘকাল চাপা পড়ে থাকে, তখন উচ্চারিত হয়।এর সাথেই, দেশটি এগিয়ে চলেছে  শাসন ​​ব্যবস্থায় একটি উল্লেখযোগ্য পরীক্ষা যা আজও অব্যাহত রয়েছে।

এটি একটি পরীক্ষা ছিল যা উইনস্টন চার্চিল অনুর্বর বলে মনে করেছিল।  ভারত নিছক একটি ভৌগলিক অভিব্যক্তি,” তিনি একবার বরখাস্ত হয়ে বলেছিলেন।  নিরক্ষীয় অঞ্চল ছাড়া আর কোনও একক দেশ নয়।

চার্চিল ভারত সম্পর্কে খুব কমই সঠিক ছিলেন।  তবে এটি সত্য যে অন্য কোনও দেশ ভারতের জাতিগত গোষ্ঠীর অসাধারণ সংমিশ্রণ, পারস্পরিক অপ্রকাশ্য ভাষাগুলির সমাহার, টপোগ্রাফি এবং জলবায়ুর বিভিন্ন ধরণের, ধর্মের বৈচিত্র্য এবং সাংস্কৃতিক চর্চা এবং অর্থনৈতিক উন্নয়নের বিভিন্ন স্তরের সাথে মেলে না।

প্রায়শই অর্ধকৌতুকপূর্ণভাবে এটি উল্লেখ করা হয় যে, “ভারত সম্পর্কে আপনি যে কোনও কথা বলতে পারেন, তার বিপরীতটিও সত্য“: দেশ সম্পর্কে প্রতিটি বিশ্বাসবাদ অন্য সত্যবাদ দ্বারা বিপরীত হতে পারে।  আসলে, ভারত সম্পর্কে একক কথাটি আপনি কেবল এটি বহুবচনতে বলতে পারেন।  অনেকগুলি ইন্ডিয়াস হ্যাকনিড এক্সপ্রেশন ব্যবহার করতে পারে।  সবকিছু অগণিত রূপগুলিতে বিদ্যমান।  কোনও সম্মত মান, কোনও স্থির স্টেরিওটাইপ, জিনিসগুলির কাছে যাওয়ার জন্য কোনওএক উপায়নেই।  এমনকি দেশের জাতীয় লক্ষ্যবস্তু সত্যমেব জয়ত (সত্য একাকী বিজয়) হাজারো উপায়ে বোঝা যায়।  ভারত যদি অন্তত . বিলিয়ন সত্যের ঘরে বসে থাকে তবে যদি শেষ আদমশুমারিটি আমাদের পুনরায় না করে থাকে।

এই বৈচিত্র্য এবং জটিলতাই ব্রিটিশ ইতিহাসিক ইপি থম্পসনকে ভারতকেবিশ্বের ভবিষ্যতের জন্য সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশহিসাবে অভিহিত করেছিল। তিনি যেমন বলেছিলেন, “বিশ্বের সমস্ত রূপান্তরিত প্রভাব এই সমাজের মধ্য দিয়ে চলে  পশ্চিমে বা পূর্বাঞ্চলে এমন কোনও চিন্তা নেই যা কিছু ভারতীয় মনে সক্রিয় নয়।

দেশটি তার বিষয়গুলি যেভাবে সাজিয়ে তোলে তাতে ভারতের ব্যতিক্রমধর্মী বহুবচনবাদ স্বীকৃত: সমস্ত গোষ্ঠী, বিশ্বাস, রুচি এবং মতাদর্শগুলি টিকে আছে এবং সূর্যে নিজের অবস্থানের পক্ষে লড়াই করে।  এমন এক সময়ে যখন বেশিরভাগ উন্নয়নশীল দেশ জাতি গঠনের এবং অর্থনৈতিক উন্নয়নের প্রচারের জন্য কর্তৃত্ববাদী মডেলগুলির শাসনের মডেল বেছে নিয়েছিল, ভারত বহুদলীয় গণতন্ত্র বানাতে বেছে নিয়েছিল।

গণতন্ত্র নিখরচায়, অহঙ্কারী, দুর্নীতিগ্রস্ত এবং অদক্ষ হতে পারে।  তবে বছরের পর বছর ধরে বহু চাপ স্ট্রেইন থাকা সত্ত্বেও১৯৭৫ সালে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ঘোষিতজরুরি অবস্থাচলাকালীন 22 মাস স্বৈরশাসক শাসনসহ এটি বেঁচে গিয়েছিল এবং বেড়েছেও।

একথা নিশ্চিত হয়ে বলা যায় যে, ভারত এখনও একবিংশ শতাব্দীর প্রথম দশকে পাগল, বিশৃঙ্খল, বিভক্ত এবং এমনকি অবমাননাকর হিসাবে আঘাত করে।  তবে, তার অনন্য বৈচিত্র্যের জন্য, ভারত কেবল একটি দেশ নয়;  এটি এমন একটি দু: সাহসিক কাজ, যাতে সমস্ত উপায় খোলা থাকে এবং সমস্ত কিছুই সম্ভব।

ফলস্বরূপ জাতীয় পরিচয় একটি বিরল প্রাণী।  ভাষার উপর ভিত্তি করে এটি প্রায়শই যেমন হয়;  আপনি সংবিধান বা ভাষাতত্ত্ববিদদের বিশ্বাস করেন কিনা তার উপর নির্ভর করে ভারতের কমপক্ষে ২৩ টি রয়েছে সম্ভবত  35 টিরও বেশি।  তেমনি এটি ভূগোলের ভিত্তিতেও নয়: পর্বত এবং সমুদ্র দ্বারা রচিত উপমহাদেশেরপ্রাকৃতিকভূগোলটি ১৯৪৭ এর বিভাজন দ্বারা ভাঙা হয়েছিল।

ভারতের জাতীয়তাবাদও বর্ণবাদের ভিত্তিতে নয়।  ভারতীয়হওয়ার অর্থ কোনও একক বর্ণের সাথে মানানসই নয়।  বিপরীতে, জাতিসত্তার দৃষ্টিকোণ থেকে, বহু ভারতীয় অন্যান্য বিদেশীদের তুলনায় বিদেশীদের মধ্যে বেশি মিল রয়েছে।  উদাহরণস্বরূপ, ভারতীয় পাঞ্জাবী এবং বাঙালিরা তাদের সহকর্মী ভারতীয় পুনাওয়ালারা বা ব্যাঙ্গালোরদের তুলনায় যথাক্রমে পাকিস্তানি এবং বাংলাদেশীদের মধ্যে জাতিগতভাবে বেশি মিল রয়েছে।

অবশেষে, ভারতীয় জাতীয়তাবাদ ধর্মের ভিত্তিতে নয়।  দেশটি মানবজাতির কাছে পরিচিত প্রতিটি বিশ্বাসের আবাসস্থল, এবং হিন্দুধর্মএমন একটি ধর্ম যার মধ্যে কেবল একটি জাতীয় সংস্থা, প্রতিষ্ঠিত গির্জা বা ধর্মচর্চা শ্রেণিবিন্যাসের অভাব নেই, তবে একই ধরণের বিশ্বাস বা উপাসনার পদ্ধতিও আমাদের বৈচিত্র্যের উদাহরণ দেয় যেমন আমাদের সাধারণ  সাংস্কৃতিক ঐতিহ্য.

পরিবর্তে, ভারতীয় জাতীয়তাবাদ একটি ধারণার ভিত্তিতে প্রতিষ্ঠিত: বহুকালীন গণতন্ত্র দ্বারা টিকে থাকা, একটি ভাগ্য ইতিহাস দ্বারা সংযুক্ত, একটি প্রাচীন সভ্যতা থেকে উদ্ভূত চিরকালের ভূমির ধারণা।  এই জমি তার নাগরিকদের উপর কোনও সংকীর্ণ সামঞ্জস্যতা চাপায় না।  আপনি অনেক জিনিস এবং একটি জিনিস হতে পারেন।  আপনি একবারে একজন ভাল মুসলিম, ভাল কেরালাইট এবং একজন ভাল ভারতীয় হতে পারেন।

যেখানে ফ্রয়েডিয়ানরা ভারতেসামান্য পার্থক্যের নান্দনিকতাথেকে উদ্ভূত পার্থক্যগুলি লক্ষ্য করে, আমরা বড় পার্থক্যের সাধারণতা উদযাপন করি।  আমেরিকা যুক্তরাষ্ট্র যদি গলে যাওয়া পাত্র হয় তবে ভারত একটি থালি, বিভিন্ন বাটিতে দুর্দান্ত রান্নার একটি নির্বাচন  প্রতিটির স্বাদ আলাদা, এবং অগত্যা পরের সাথে ভাল মিশ্রিত হয় না, তবে তারা একে অপরের পরিপূরক হয়, একসাথে একক সন্তোষজনক পুনরায় গঠন করে।  আর একটি উপায় রাখুন মাইকেল ইগনাটিফের অভিব্যক্তিটিকে তার মাথার দিকে ঘুরিয়ে দিনআমরা রক্তের নয়, আমরা নিজের দেশ।

সুতরাং ভারতের ধারণাটি এমন এক জমি যা বহু মানুষকে আলিঙ্গন করে।  জাতি, বর্ণ, বর্ণ, সংস্কৃতি, রান্না, প্রত্যয়, পোশাক এবং রীতিনীতিগুলির গভীর পার্থক্য দ্বারা চিহ্নিত একটি জাতি এখনও একটি গণতান্ত্রিক  দেশ আশেপাশে সমাবেশ করতে পারেযথা, প্রত্যেককে কীভাবে এর মূল নিয়মে একমত হওয়া দরকার  অসম্মতি  ছাড়াই কীভাবে পরিচালনা করা যায় সে সম্পর্কে এই ধারণা বিগত  বছর ধরে ভারতকে সাফল্য অর্জন করতে সক্ষম করেছে, এমনকি এমন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল যেগুলি বহু লোককে তার ভাঙ্গনের পূর্বাভাস দেয়।

ভারতের প্রতিষ্ঠাতা পিতারা তাদের স্বপ্নের জন্য একটি সংবিধান লিখেছিলেন;  আমরা তাদের আদর্শে পাসপোর্ট দিয়েছি।  কিন্তু, আজ সেই আদর্শগুলিকে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা এবং ক্রমবর্ধমান লড়াইবাদী মেজরিটি দ্বারা ক্রমশ হুমকির সম্মুখীন করা হচ্ছে। সমস্ত ভারতীয়কে অবশ্যই একটি অন্তর্ভুক্তিমূলক, বহুত্ববাদী, গণতান্ত্রিক এবং ন্যায়সঙ্গত ভারতভারত যে মহাত্মা গান্ধী মুক্ত করার জন্য লড়াই করেছিলেন তাদের কাছে নিজেকে পুনর্নির্দেশ করতে হবে।

 

লেখক পরিচিতি : সাব্বির হাসান , ঢাকা, বাংলাদেশ। লেখাটি “Monthly International Essay Contest, December,2019” অন্তর্ভুক্ত।

SOURCEসাব্বির হাসান
Previous articleপথ
Next articleমখমল
Avatar
Disclaimer: Monomousumi is not responsible for any wrong facts presented in the articles by the authors. The opinion, facts, grammatical issues or issues related sentence framing etc. are personal to the respective authors. We have not edited the article. All attempts were taken to prohibit copyright infringement, plagiarism and wrong information. We are strongly against copyright violation. In case of any copyright infringement issues, please write to us. লেখার মন্তব্য এবং ভাবনা, লেখকের নিজস্ব - কপিরাইট লেখক কর্তৃক সংরক্ষিত..................

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here