মাসিক ‘জনপ্রিয় কলম’ প্রতিযোগিতা

0
351

‘মন ও মৌসুমী’র নতুন আকর্ষণ “মাসিক জনপ্রিয় কলম” প্রতিযোগিতা। কি এই “জনপ্রিয় গল্প লেখনী” প্রতিযোগিতা !! কি ভাবে বিজয়ীকে আমরা বেছে নেবো , তা সব কিছুই সবার কাছে থাকবে ট্রান্সপারেন্ট।

যে লেখা যত বেশি ভিসিট পাবে ‘মন ও মৌসুমী’র ওয়েবসাইটএ, সেই লেখা হবে এই প্রতিযোগিতার সেরা লেখা। তবে ওয়েবসাইট এর পেজ ভিসিট ব্যাপারটি পুরোপুরি দেখা হবে গুগল এনালিটিক্স এর ওপরে, সোজা কথায় বলতে , কোনো জাল ভিসিট / বা পুনরাবৃত্তি ভিসিট নয়, অর্থাৎ এক-ই মানুষ ১০ বার দেখলেও লেখাটিকে একবার এ পড়া হলো ধরা হবে। আরো ভালোভাবে বোঝাতে এটাই বলা যায়, গুগল এনালিটিক্স দিয়ে UNIQ IP ADDRESS (অর্থাৎ একটি মোবাইল/একাউন্ট/কম্পিউটার/ব্যাক্তি কে একটি ভিসিট ধরা হবে ) ওপর পুরোপুরি পরীক্ষা করে, এই জনপ্রিয়তা নির্বাচিত করা হবে। তাই কোনো লেখার পাশে এ ভিসিট (ওয়েবসাইট এর চোখ চিহ্ন )২০০ দেখালেই যে সেটা আদৌ ২০০ না মাত্র ৯ বা ১০ সেটা আমরা টেকনিক্যালি গুগল এনালিটিক্স দিয়ে খুঁটিয়ে দেখা হবে এবং দরকার হলে গুগল এনালিটিক্স দিয়ে রেজাল্ট বের করার চেষ্টা করা হবে।
আমরা এই প্রতিযোগিতা দিয়ে আসল জনপ্রিয় লেখা কে বেছে নিতে চাইছি , এমন কোনো লেখা, যা পাঠক/পাঠিকা পড়বেন এবং তাদের সত্যি ভালো লাগবে , এই নয় যে যার লেখা সে আমাদের পেজ টি ১০ বার খুলে-বন্ধ করে পেজ ভিসিট বাড়ালেই সেটা জনপ্রিয় লেখা হবে।

লেখা পাঠানোর সঙ্গে সঙ্গে লেখা ‘মন ও মৌসুমী’ বাংলা ওয়েবসাইট এ প্রকাশিত হবে। প্রতিমাসের ১০ তারিখ থেকে আগামী মাসের ১০ তারিখ হবে এই প্রতিযোগিতার সময়সীমা। এবং আগামী মাসের ১০ তারিখ অবধি যত গুলো Unique IP Visit হয়, তা গণনা করে রেজাল্ট বের করা হবে। তাই সে ক্ষেত্রে যার লেখা যত তাড়াতাড়ি জমা পড়বে তার লাভ সেই অর্থে বেশি , কারণ লেখাটি বেশি সময় এর জন্য পাঠক/পাঠিকা জন্য উপলব্ধ থাকবে।

যে লেখা যত বেশি শেয়ার হবে সেই লেখার জনপ্রিয়তা ততটা আশা করা যায়। লেখা প্রকাশিত হলে লেখক/লেখিকা কে মেইল এবং ‘মন ও মৌসুমী’র সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এ শেয়ার করা হবে তৎক্ষণাৎ। লেখক/লেখিকা সেখান থেকে লেখা শেয়ার করতে পারেন।

বিশেষ শর্ত :
জনপ্রিয় লেখার “সর্বনিম্ন ভিসিট সংখ্যা ১০০০” এর বেশি হতে হবে। ১০০০ এর কম ভিসিট হলে সেই মাসে কোনো বিজয়ী ঘোষণা করা হবে না।

লেখার সর্বনিম্ন শব্দ সংখ্যা ৫০০ হতে হবে।

বিষয় ও অন্যান্য :
কোনো বাঁধাধরা গন্ডি নেই , তবে সামাজিক মূল্যবোধ কে আঘাত করে এমন কোনো লেখা প্রকাশিত বা স্বীকৃত হবে না
এই প্রতিযোগিতায় অংশগ্রহণের কোনো বয়েস সীমা নেই।

প্রতিযোগিতায় অংশগ্রহণের ও ফলাফল ঘোষণার সময়সূচি:
প্রতিমাসের ১০ তারিখ থেকে আগামী মাসের ১০ তারিখ এই প্রতিযোগিতার সময়সীমা।
ফলাফল প্রকাশিত হবে আগামী মাসের ১২ তারিখে।

লেখা জমা দেওয়ার শর্তাবলী :

এক : লেখাটি অন্য কোনো ওয়েবসাইট /ম্যাগাজিন /বই তে আগে পাবলিশ হয়ে থাকলে ,তা গ্রহণযোগ্য হবে না।
দুই : কোনো অশ্লীন লেখা বা কোন ধরনের ব্যাক্তিগত আক্রমণ করা কোনো লেখা গ্রহণযোগ্য নয়।
তিন :লেখা বাংলায় যথাযত ইউনিকোড এ লিখে পাঠাতে হবে।।
চার : লেখা পাঠানোর আগে লেখার বানান সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন। লেখায় মাত্রাতিরিক্ত যতিচিহ্ন (ইংরেজী অথবা বাংলা) ব্যবহার থেকে বিরত থাকুন (উদাহরণ – লাইনের শেষে মাত্রাতিরিক্ত “……” ব্যবহার করা)।
পাঁচ : লেখার সাথে নাম , ঠিকানা , বয়স ,নিজের একটি ছবি -এবং নিজের সম্পর্কে দু লাইন পাঠান ।
ছয় : ফলাফল “গুগল এনালিটিক্স” এর ওপর ভিত্তি করে ঘোষণা হবে এবং ফলাফল সম্পর্কিত কোনও প্রশ্ন স্বীকৃতি পাবে না।
সাত : লেখার কপিরাইট লেখকের সাথে থাকবে। পূর্বনির্ধারিত অনুমতি ছাড়া অংশগ্রহণকারীর নাম, ছবি এবং বায়ো সহ নির্বাচিত লেখা প্রকাশিত হবে। যদিও, অংশগ্রহণকারী সবসময় এই ওয়েবসাইট থেকে তার লেখা প্রকাশে প্রত্যাহার করতে পারেন ।
আট : লেখা জমা দেওয়ার শেষ তারিখ আগামী মাসের ১০ তারিখ।
নয় : লেখা জমা দিন monomousumi@gmail.com ইমেইল এ “Monthly Most Popular Writing ” Heading সহ (Word File বা সরাসরি মেইল এ কপি -পেস্ট করে ) বা ফেইসবুক পেজের ” মন ও মৌসুমী “ মেসেজ সেকশন এ। লেখাটি সঠিক বাংলা ইউনিকোড এ পাঠাতে হবে। পিডিএফ এ পাঠানো লেখা নেওয়া হবে না।

পুরস্কার :
প্রতিযোগিতার পুরস্কার বাবদ ৫০০/- টাকা জনপ্রিয় লেখক/লেখিকাকে দেওয়া হবে। সাথে থাকবে ই -সার্টিফিকেট (শীর্ষ সরকারি কর্মকর্তা এবং বিশিষ্ট জুরি সদস্যদের দ্বারা স্বাক্ষরিত Print Ready / মুদ্রণযোগ্য ই-সার্টিফিকেট)।

বিঃ দ্রঃ প্রতিযোগীদের ভারতের কোনো ব্যাংকে, ব্যাঙ্ক একাউন্ট থাকতে হবে। এছাড়া অনলাইন একাউন্ট (Paytm/GooglePay/PhonePe) থাকলে পুরস্কারের টাকা তৎক্ষণাৎ তার একাউন্ট হস্তান্তর করা হবে।
সব রকম ঘোষণা বিজয়ীকে ও অন্য অংশগ্রহণকারীকে তাদের ইমেলআইডি (email-id) এ অবহিত করা হবে ।

এছাড়া সব রকমের ঘোষণার জন্য ফেইসবুক পেজের ”মন ও মৌসুমী“ এ নজর রাখুন।

Previous articleঅন্য বসন্ত
Next articleউঁচু গলা
'শব্দ যখন মন ছুঁয়ে যায় , তখন সব কথা , কথা না হয়ে হয়ে ওঠে অনুভূতি।' মৌসুমী কুন্ডু , একজন অভিজ্ঞ ফ্রিল্যান্স লেখিকা , যিনি ,পেশাদারী লেখা ছাড়াও শখে লিখতে বেশি ভালোবাসেন, ভালোবাসেন নিজের মনের অনুভূতিগুলোকে শব্দে প্রকাশ করতে , সবার কাছে পৌঁছে দিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here