ক্যালেইডোস্কোপ ২০২০ – বার্ষিক পত্রিকা

লেখা পাঠান

0
376

লেখা পাঠান

 

‘মন ও মৌসুমী’র নতুন সংযোজন ‘ক্যালেইডোস্কোপ ২০২০’ একটি বার্ষিক পত্রিকা। আর অন্য পাঁচটা পত্রিকার মতো নতুন আর পুরোনোকে মিশিয়ে এক চিরন্তনের প্রয়াস। লিখতে – পড়তে ভালো লাগলে, লেখা পাঠান; কারণ, আমরা সবাই লিখি,লিখতে পারি।

বিভাগ

অণুগল্প- (শব্দসংখ্যা ৩০০ থেকে ৬০০)
ছোটগল্প- (শব্দসংখ্যা ১২০০ থেকে ১৫০০ ) [রহস্য গল্প, সামাজিক গল্প, রম্যরচনা, ভৌতিক গল্প ইত্যাদি উল্লেখ করে দেবেন]
বড় গল্প- (শব্দসংখ্যা ১৫০০ থেকে ২৫০০)
ভ্রমণ কাহিনী- (অনধিক ১৫০০ শব্দ) [সাদা কালো ছবি সহ]
প্রবন্ধ- (অনধিক ১৫০০ শব্দ)
সাক্ষাৎকার-(অনধিক ১৫০০ শব্দ) [যে কোন ক্ষেত্রের বিশিষ্ট ব্যাক্তিত্বের]
কবিতা-(১০০ থেকে ২৫০ শব্দের মধ্যে) [দুটোর বেশী পাঠাবেন না]
অনুবাদ সাহিত্য (২০০০ শব্দসংখ্যার মধ্যে)
পুরনো অ্যালবাম- [বয়স্ক বা মৃত ব্যাক্তির অপ্রকাশিত লেখা, যে কোন বিষয়ে]
রান্নাবান্না – (অনধিক ৫০০ শব্দ )[ছবি সহ পাঠাবেন]
মেক ওভার – (অনধিক ৫০০ শব্দ )[সাজগোজ প্রসঙ্গে লেখা]
টুকিটাকি ঘরোয়া টিপস- (২৫০- ৫০০ শব্দ এর মধ্যে )

লেখা জমা দেওয়ার নিয়ম:

১) বিষয়ে লিখবেন “ক্যালাইডোস্কোপ ২০২০_ বিভাগের নাম” । বিভাগ অবশ্যই লিখে পাঠাবেন (গল্প/কবিতা/সামাজিক/ভৌতিক/পারিবারিক/রহস্য…)।
২) কোন হিংসাত্মক ,ধর্মবিরুদ্ধ, রাজনৈতিক লেখা পাঠাবেন না ।
৩) লেখা পাঠাবেন monomousumi@gmail.com এ অথবা ০৮৪৫০৮০৩৬৭১ নম্বর এ হোয়াটস্যাপ এ অথবা ইনবক্স করুন ‘মন ও মৌসুমী’ র ফেইসবুক একাউন্ট এর ইনবক্স এ।
৪) লেখা পাঠানোর সময় বিষয় ও বিভাগ উল্লেখ করবেন অবশ্যই। লেখার সাথে ফোন নম্বর অবশ্যই পাঠাবেন। লেখা নির্বাচিত হলে যোগাযোগ করা হবে
৫) পিডিএফ নয় ওয়ার্ড ফাইলে বা মেলবডিতে লেখা পেস্ট করে লেখা পাঠাতে পারেন (প্রচ্ছদ পাঠাতে পারেন, জেপিজি ফরম্যাটে) , যথাযথ ইউনিকোড ছাড়া লেখা গ্রহণ করা হবে না।
৬) লেখা নির্বাচন করবেন এডিটোরিয়াল টিমের সদস্যরা।
৭) লেখক কপি দেওয়া যাবে না, সংগ্রহ করতে হবে।ঠিকানা দিয়ে দেওয়া হবে।
৮) সম্পূর্ণ অপ্রকাশিত (ফেসবুকেও প্রকাশিত হলে চলবে) লেখা পাঠাতে হবে।
৯) কবিতা বিভাগ ছাড়া বাকি কোনো বিভাগে একের বেশি লেখা পাঠাবেন না। অর্থাৎ একজন লেখক একটি বিভাগে একটি করে লেখা দিতে পারেন , কিনটি সব বিভাগে লেখা পাঠাতে পারেন। কবিতা বিভাগে দুটি কবিতা পাঠাতে পারেন।

গুরুত্বপূর্ণ তথ্য হল, আপনি লেখা পাঠালেই যে তা বইটিতে নির্বাচিত হবে তা কিন্তু নয়। এমনও হতে পারে আপনি একাধিক লেখা পাঠালেন অথচ একটিও গৃহীত হল না, আবার কোনও লেখক মাত্র একটিই লেখা পাঠালেন তার লেখাটি নির্বাচিত হয়ে গেলো। লেখার গুণগত মাণের ওপর লেখা নির্বাচিত করা হবে। এক্ষেত্রে নির্বাচক মণ্ডলীর সিদ্ধান্তই চূড়ান্ত। নির্বাচিত লেখার থেকে বই প্রকাশের পর অনির্বাচিত লেখাগুলো বই এর বাইরে (তার মধ্যে থেকেও বাছাই করা লেখা) আমাদের ওয়েবসাইট এ প্রকাশিত করা হবে (যে সমস্ত লেখা আপনারা পাঠাবেন , তার মধ্যে যে লেখা গুলি নির্বাচিত হবে না , সে গুলি সরাসরি স্থান পাবে আমাদের ওয়েবসাইট এ। সমস্ত লেখক এর থেকে বারংবার মেইল এ অনুমতি নেওয়া একটি দীর্ঘ সময় এর ব্যাপার হেতু, এখানে, এই শর্তাবলীতে, এ কথা স্পষ্টভাবে উল্লেখ করেদেওয়া হলো)।

লেখা পাঠানোর আগে বানান, ব্যাকরণ, ভাষা ভালো করে দেখে পাঠানোর অনুরোধ জানানো হলো। লেখা Word Document এ ওয়েবপেজ সাপোর্ট করে সেই ফন্টে লিখে পাঠান (PROPER UNICODE)। লেখার গঠনগত ত্রুটি , বানান ভুল, ফন্টের সমস্যা, ফরম্যাটিং-এর সমস্যা থাকলে সেই লেখা বাতিল করা হবে। তাই সবকিছু দেখে লেখা পাঠাবেন।

লেখা নির্বাচিত হলে অন্তত পক্ষে তিনটি কপি ম্যাগাজিন সংগ্রহ করতে হবে।

গুরুত্বপূর্ণ দিনঃ  লেখা পাঠানোর শেষ তারিখ ১০ই মে, ২০২০ । বইটি প্রকাশিত হবে ২০২০ উৎসব সংখ্যা হিসেবে ।

দেরী না করে আপনার সম্পূর্ণ অপ্রকাশিত (ফেসবুকেও প্রকাশিত হলে চলবে) বা যেই লেখাটি অনেকদিন ধরে লিখে উঠতে পারেন নি বা এমন লেখা যা প্রকাশের অপেক্ষায়, সেরকম লেখা পাঠিয়ে দিন আর পৌঁছে যান লক্ষাধিক পাঠকের কাছে। আগাম শুভেচ্ছা সকল লেখক/লেখিকা কে ।

 

ধন্যবাদান্তে ,
“মন_ও_মৌসুমী”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here