পদ্মপাতা । তৃতীয় খন্ড

1
1016
Photo by Smita Basu

৬.
‘তোর সাথে আমার কতো মিল,,এই জন্যই তোর সাথে বসে হুইস্কি খেতে এতো ভালো লাগে,শালা।’

‘যেমন?’

‘যেমন, তোর বউও সুন্দরী, আমার বউ রূপসী।’

‘আর?’

‘তোর বউ ভালো গান গায়,আমার বউ শালা,হিজিবিজি ছবি আকে,,মর্ডান আর্ট,বুঝলি!,,,,কিসসু বুঝবি না।’

‘আর?’

‘তুই ও শালা রাত্তিরে বউ পেটাস,, আমিও পেটাই। লাথি, চড়, ঘুষি।মাঝেমাঝে মনে হয়, মেরেই ফেলি।তারপর, মাইরি আপসোস হয়।কেন মারলাম,,,,,,তখন কান্না পায়।কাঁদিও এক একদিন।’

‘আমি বউ পেটাই,তোকে কে বললে,তোর নেশা হয়েছে।চল উঠি’।

‘উহু,লুকোতে পারবে না,,,,,,,, আমি দেখেছি,,,তোর শান্তিনিকেতনী বউএর ফর্সা গালে কালশিটে,,, মদ খেয়ে মিথ্যে বলিস না মাইরি।বহুত দামী মাল,তার ইজ্জত রাখ।’

‘চল, সায়ন,,ওঠা যাক,আজ ড্রাইভার কে আগে ছাড়তে হবে।ওর কে যেন অসুস্থ।

‘ছেড়ে দে,তোকে আমার গাড়ি পৌঁছে দেবে।’

‘না,রে, বাড়ি যেতে হবে,,, শরীরটা ভালো নেই।কেমন যেন একটা প্যালপিটিশন হচ্চে,কদিন ধরে।একটু রেস্ট দরকার।’

‘দূর,মজাটাই মাটি করে দিলি।চল,,এই বেয়ারা,,,লাস্ট পেগ।’

৭.
আমি অর্কজিৎ সিং। ‘সিং এন্ড কোং’ এর মালিক।আমার প্রচুর টাকা।আমি অফিসে স্যুট টাই পরি।কিন্তু বাড়িতে লুঙ্গী ছাড়া আমার চলে না।হ্যা, আমি মদ খাই।কিন্তু মদ আমাকে আজও খেতে পারে নি।আমার সুন্দরী বউ,সেক্সি সেক্রেটারি,তিনটে গাড়ি,জায়গা জমি,,বাড়ি,,,,,সব আছে।তবু কেন যে মন ভরে না।কি যেন চাই, কিন্তু পাই না।মাঝেমাঝে ভাবি ডিপ্রেশন হচ্ছে না তো?তবে,এটা জানি,এই না পাওয়ার খিদে টা থাকা ভালো,, । নাহলে টাকার পেছনে ছোটার এনার্জিটা থাকবে না।

আমার একটা ই ব্যার্থতা,,আমার ছেলে।না,না,,,ভুল ভাববেন না।পড়াশোনা য় ভালো,শান্ত, ভদ্র,নিরীহ টাইপ ,,,,কিন্তু এতো ভ্যাদভ্যেদে ভালো, যে আমার ভালো লাগে না।এর চেয়ে যদি,টাকাকড়ি ওড়াতো,মেয়ে নিয়ে ফুর্তি করতো,,, দুচারবার পুলিশ কে ঘুস দিয়ে লকআপ থেকে ছাটিয়ে নিয়ে আসতে হোত,,,তাহলেও ভালো ছিল।এই ম্যানম্যেনে পাব্লিক যে আমার ছেলে,বিশ্বাস হয় না।২৬বছর বয়স হল,,একটা প্রেম অব্ধি করে উঠতে পারলো না।

সেদিন অবশ্য গাড়ির জানালা দিয়ে,চাঁদনি র ক্রসিং এ একটা শাড়ি পরা মেয়ের সাথে যেন দেখলাম!!দাঁ ড়ান দাঁ ড়ান,,,কেসটা কাল্টিভেট করতে হচ্ছে।আমার রোমান্টিক, ইডিয়েট মার্কা ছেলে আবার বিয়ের কমিটমেন্ট না করে বসে।মধ্যবিত্ত ঘরের মেয়ে হলে আমার ছেলের সাথে কিছুতেই বিয়ে হতে দেবো না।

প্যানপেনে রবীন্দ্রসংগীত গাইবে,,,,চলবে না।একেই পা,ধা,নি,সা শুনে শুনে লাইফটা হেল হয়ে গেছে।কি মরতে যে ক্ল্যাসিক্যাল শিল্পী মেয়ে কে বিয়ে করতে গেছিলাম।শালা,বাড়িতে বাইজী বাড়ির মত সারাক্ষণ গান চললে,কার না মেজাজ খারাপ হয়।
মা ঠিকই বলেছিল,এইসব আঁতেল মার্কা মেয়ের সাথে প্রেম করা যায়।বিয়ে করেছো কি মরেছো।না পারে,কন্টিনেন্টাল রান্না,,,,না পারে পার্টির হুল্লোরবাজী,,শালা,জীবনের সব আনন্দ তুলসী তলার প্রদীপ হয়ে মিটমিট করে জ্বলছে।এদিকে বয়স ও তো বাড়ছে,,,,এরপর বসে বসে আঙুল চুষব। মনে হয়,সব ভেঙে চুরে ফেলি।আরো ক্যালাবো,শালা,,,,রোজ ক্যালাবো।কি করবি কর।
( চলবে)

— স্মিতা বসু

Poet Smita Basu

লেখিকা স্মিতা বসু . প্রেসিডেন্সি কলেজে এ ভূগোল নিয়ে পড়াশোনা ও দীর্ঘ ২২ বছর শিক্ষিকা হিসাবে ভূগোল পড়ালেও , আবৃতি -কবিতা -লেখালেখির সাথে সস্পর্ক মেয়েবেলা থেকেই।

 

 

 

 

<<দ্বিতীয় খন্ড                                                                                                চতুর্থ পর্ব >>

লেখিকার আরো লেখা পড়তে ক্লিক করুন "সেই-গাছটা" "অন্ধকারের-উৎস-হতে"                                                                                   

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here